সত্যজিৎ রায়ের জীবন কাহিনী[Life Story Of Sattazid Ray]
সোমবার, ২৩ এপ্রিল, ২০১৮
Add Comment
সত্যজিৎ রায়ের জীবন কাহিনী
জন্ম-ছেলেবেলা ও লেখাপড়া
সত্যজিৎ এর পিতামহ অর্থাৎ সুকুমার রায়েরপিতা উপেন্দ্রকিশোর রায় চৌধুরী ছিলেন প্রখ্যাত লেখক, শিশুসাহিত্যিক, চিত্রকর, আলোকচিত্রী, ব্লক ডিজাইনার এবং শিশুতোষ পত্রিকা "সন্দেশ" এর প্রতিষ্ঠাতা এবং সম্পাদক। বেহালা বাদক হিসেবেও তাঁর যথেষ্ট সুনাম ছিল।তিনি ভারতের অন্যতম সেরা প্রেস "U. Ray & Sons" এর প্রতিষ্ঠাতা।তিনি মারা যান সত্যজিৎ এর জন্মের ৩ বছর পরে।
সত্যজিৎ এর মা সুপ্রভা রায় ছিলেন সংগীত শিল্পী ও একই সঙ্গে হস্তশিল্পে পারদর্শি।
১৯২৩ সালে সত্যজিৎ এর পিতা সুকুমার রায়মারা যান।তখন সত্যজিৎ এর বয়স মাত্র তিন বছর।এর তিন বছর পর প্রিন্টিং এর ব্যবসা তাদের হাত ছাড়া হয়ে যায় এবং সত্যজিৎ ও তাঁর মা'কে তাদের নিজস্ব বাড়ি ছেড়ে যেতে হয়।তাঁরা সত্যজিৎ এর মামা বাড়িতে চলে যান।তাঁর মা সুপ্রভা রায় সূচি কর্মের মাধ্যমে গৃহস্থালির খরচ নির্বাপন করতেন।এখানেই সত্যজিৎবিজয়া(পরবর্তীতে সত্যজিৎ এর স্ত্রী) এর সাথে পরিচিত হন।
সত্যজিৎ ৮ বছর বয়সে বালিগঞ্জ সরকারি বিদ্যালয়ে (Ballygunj Government School)ভর্তি হন।এর আগে তাঁর পড়াশোনা চলছিল তাঁর মায়ের কাছে। ছাত্র হিসেবে সত্যজিৎ মাঝারি মানের ছিলেন।
স্কুলে পড়ার সময় থেকেই তাঁর চলচ্চিত্র প্রেম শুরু হয়।নিয়মিত হলিউড এর খবর পড়তেন।এমনকি টুকিটাকি খবর ও বাদ যেতনা।"Picturegoer" এবং "Photoplay" এর মতো বিখ্যাত ম্যাগাজিনগুলো তিনি নিয়মিত পড়তেন।এছাড়া "Western classical music" ছিল তাঁর আরেকটি আগ্রহের বিষয়।১৫ বছর বয়সের দিকে তিনি ম্যাট্রিকুলেশন পাস করেন।
মায়ের পীড়াপীড়িতে তিনি প্রেসিডেন্সী কলেজেভর্তি হন।প্রথম দুই বছর বিজ্ঞান নিয়ে পড়ালেখা করলেও তৃ্তীয় বর্ষে তিনি অর্থনীতি নেন।কারন এক নিকটাত্মীয় তাঁকে আশ্বাস দিয়েছিলেন যে অর্থনীতিতে গ্রাজুয়েট করলে তাঁকে চাকরি দিবেন।কলেজে পড়ার সময়েও তিনি চলচ্চিত্র দেখা এবং নিজস্ব গ্রামোফোনে "Western Classical Music" শোনা চালিয়ে যান।
১৮ বছর বয়সে ১৯৩৯ সালে তিনি গ্রাজুয়েট করেন।এবং পড়াশোনা ছেড়ে দেয়ার সিদ্ধান্ত নেন।যদিও কোন প্রাতিষ্ঠানিক প্রশিক্ষন ছিলনা তবুও তিনি বানিজ্যিক চিত্রকর (Commercial Artist) হওয়ার সিদ্ধান্ত নেন।ছবি আঁকায় তাঁর সহজাত প্রতিভা এবং আগ্রহ ছিল।তাঁর মায়ের অবশ্য মনে হয়েছিল যে চাকরি করার পক্ষে সত্যজিৎ এর বয়স অনেক কম।তাই তিনি সত্যজিৎ কে শান্তিনিকেতনে পেইন্টিং এর উপর পড়াশোনা করার উপদেশ দেন।প্রথমে আপত্তি করলেও পড়ে সত্যজিৎ অবশ্য মেনে নেন।
কর্মজীবন
এর পরবর্তী ৩৭ বছর শুধুই চলচ্চিত্র নির্মান করেন।১ বছরে ১ ছবি এই ছিল তাঁর মূলনীতি।প্রচন্ড কাজের চাপে ১৯৮০ এর মধ্যমভাগে তিনি অসুস্থ হয়ে পড়েন। রবীন্দ্রনাথ ঠাকুর এর উপন্যাস অবলম্বনে "ঘরে বাইরে"(১৯৮৪) ছবিটি তাঁর আবার চলচ্চিত্রাঙ্গনে ফিরে আসার প্রথম কাজ।শুটিং এর সময় তিনি দুইবার হার্ট এটাক এর শিকার হন এবং তাঁর ছেলে সন্দীপ রায় ছবিটির কাজ শেষ করেন
পরবর্তী চার বছর অসুস্থতার কারনে তিনি চলচ্চিত্র থেকে দূরে ছিলেন।১৯৮৯ তে তিনি "গণশত্রু" এর অসমাপ্ত কাজ শেষ করেন।এই সিরিজের পরবর্তী ছবিগুলো ছিল "শাখা- প্রশাখা"(১৯৯০) এবং "আগন্তুক"(১৯৯১)।তিন ছবির এই সিরিজটিই তাঁর জীবনের শেষ সিরিজ।
মহাপ্রয়াণ
১৯৯২ সালের ২৩ শে এপ্রিল সত্যজিৎ রায় মৃত্যুবরন করেন।
সত্যজিৎ এর পাওয়া পুরস্কার এর তালিকা (আংশিক)
এগুলো খুব গুরুত্বপূর্ণ পুরস্কার এর তালিকা।তাঁর জীবনের সব পুরস্কারের তালিকা এত বড় যে দিলে লেখা খুব বড় হয়ে যাবে (হয়ত বড় লেখা দেখে আপনারা পড়বেনই না) তাই এই মহাগুরুত্বপূর্ণ পুরস্কারের তালিকাটি দিলাম।
চলচ্চিত্রে আগ্রহের ইতিহাস
সত্যজিৎ এর প্রভাব
সত্যজিৎ এর পরিচালিত চলচ্চিত্রের তালিকা
1955 পথের পাঁচালী (Song of the Little Road), ১১৫ মিনিট.., সাদাকালো।
1956 অপরাজিত (The Unvanquished), ১১৩ মিনিট.., সাদাকালো।
1958 পরশ পাথর (The Philosopher's Stone), ১১১ মিনিট.., সাদাকালো।
1958 জলসা ঘর (The Music Room), ১০০ মিনিট.., সাদাকালো।
1959 অপুর সংসার (The World of Apu), ১০৬ মিনিট.., সাদাকালো।
1960 দেবী (The Goddess), 93 min., সাদাকালো।
1961 তিন কন্যা (Three Daughters), পোষ্টমাস্টার (৫৬ মিনিট.);মনিহারা (৬১ মিনিট..); সমাপ্তি (৫৬ মিনিট.) (Two Daughters, পোষ্টমাস্টার(৫৬ মিনিট.); সমাপ্তি (৫৬ মিনিট.), সাদাকালো।
1961 Rabindranath Tagore, Documentary, ৫৪ মিনিট., সাদাকালো।
1962 কাঞ্চনজংঘা, ১০২ মিনিট.., Color
1962 অভিযান (The Expedition), ১৫০ মিনিট.., সাদাকালো।
1963 মহানগর (The Big City), ১৩১ মিনিট.., সাদাকালো।
1964 চারুলতা (The Lonely Wife), ১১৭ মিনিট.., সাদাকালো।
1964 Two, Short, ১৫ মিনিট.., সাদাকালো।
1965 কাপুরুষ ও মহাপুরুষ (The Coward and the Holy Man), ৭৪ + ৬৫ মিনিট.., সাদাকালো।
1966 নায়ক (The Hero), ১২০ ., সাদাকালো।
1967 চিড়িয়াখানা (The Zoo), ১২৫ মিনিট.., সাদাকালো।
1968 গুপি গাইন বাঘা বাইন (Adventures of Goopy and Bagha), ১৩২ মিনিট.., সাদাকালো এবং আংশিক রঙিন।
1969 অরণ্যের দিন রাত্রি (Days and Nights in the Forest), ১১৫ মিনিট..,সাদাকালো।
1970 প্রতিদ্বন্দী (The Adversary), ১১০ মিনিট.., সাদাকালো।
1971 সীমাবদ্ধ (Company Limited), ১১২ মিনিট.., সাদাকালো।
1971 সিকিম,(Sikkim), Documentary, ৬০ মিনিট.., সাদাকালো।
1972 The Inner Eye, Documentary, ২০ মিনিট.., রঙিন।
1973 অশনি সংকেত (Distant Thunder), ১০১ মিনিট.., রঙিন।
1974 সোনার কেল্লা (The Fortress), ১২০ মিনিট.., রঙিন।
1975 জন অরণ্য (The Middleman), ১৩১ মিনিট.., সাদাকালো।
1976 বালা(Bala), Documentary, ৩৩ মিনিট.., রঙিন।
1977 শতরঞ্জ কি খিলাড়ী (The Chess Players) ১১৩ মিনিট..রঙিন।
1978 জয় বাবা ফেলুনাথ (The Elephant God), ১১২ মিনিট., রঙিন।
1980 হীরক রাজার দেশে (Kingdom of Diamonds), ১১৮ মিনিট.., রঙিন।
1980 পিকু (Pikoo's Day), Short, ২৬ মিনিট.., রঙিন।
1981 সদ্ গতি (The Deliverance), ৫২ মিনিট.., রঙিন।
1984 ঘরে বাইরে (Home and the World), ১৪০ মিনিট.., রঙিন।
1987 সুকুমার রায়(Sukumar Ray), Documentary, ৩০ মিনিট.., রঙিন।
1989 গণ শত্রু (Enemy of the People), ১০০ মিনিট.., রঙিন।
1990 শাখা প্রশাখা (Branches of the Tree), ১২১ মিনিট.., রঙিন।
1991 আগন্তুক (The Stranger), ১২০ মিনিট., রঙিন।
1955 পথের পাঁচালী (Song of the Little Road), ১১৫ মিনিট.., সাদাকালো।
1956 অপরাজিত (The Unvanquished), ১১৩ মিনিট.., সাদাকালো।
1958 পরশ পাথর (The Philosopher's Stone), ১১১ মিনিট.., সাদাকালো।
1958 জলসা ঘর (The Music Room), ১০০ মিনিট.., সাদাকালো।
1959 অপুর সংসার (The World of Apu), ১০৬ মিনিট.., সাদাকালো।
1960 দেবী (The Goddess), 93 min., সাদাকালো।
1961 তিন কন্যা (Three Daughters), পোষ্টমাস্টার (৫৬ মিনিট.);মনিহারা (৬১ মিনিট..); সমাপ্তি (৫৬ মিনিট.) (Two Daughters, পোষ্টমাস্টার(৫৬ মিনিট.); সমাপ্তি (৫৬ মিনিট.), সাদাকালো।
1961 Rabindranath Tagore, Documentary, ৫৪ মিনিট., সাদাকালো।
1962 কাঞ্চনজংঘা, ১০২ মিনিট.., Color
1962 অভিযান (The Expedition), ১৫০ মিনিট.., সাদাকালো।
1963 মহানগর (The Big City), ১৩১ মিনিট.., সাদাকালো।
1964 চারুলতা (The Lonely Wife), ১১৭ মিনিট.., সাদাকালো।
1964 Two, Short, ১৫ মিনিট.., সাদাকালো।
1965 কাপুরুষ ও মহাপুরুষ (The Coward and the Holy Man), ৭৪ + ৬৫ মিনিট.., সাদাকালো।
1966 নায়ক (The Hero), ১২০ ., সাদাকালো।
1967 চিড়িয়াখানা (The Zoo), ১২৫ মিনিট.., সাদাকালো।
1968 গুপি গাইন বাঘা বাইন (Adventures of Goopy and Bagha), ১৩২ মিনিট.., সাদাকালো এবং আংশিক রঙিন।
1969 অরণ্যের দিন রাত্রি (Days and Nights in the Forest), ১১৫ মিনিট..,সাদাকালো।
1970 প্রতিদ্বন্দী (The Adversary), ১১০ মিনিট.., সাদাকালো।
1971 সীমাবদ্ধ (Company Limited), ১১২ মিনিট.., সাদাকালো।
1971 সিকিম,(Sikkim), Documentary, ৬০ মিনিট.., সাদাকালো।
1972 The Inner Eye, Documentary, ২০ মিনিট.., রঙিন।
1973 অশনি সংকেত (Distant Thunder), ১০১ মিনিট.., রঙিন।
1974 সোনার কেল্লা (The Fortress), ১২০ মিনিট.., রঙিন।
1975 জন অরণ্য (The Middleman), ১৩১ মিনিট.., সাদাকালো।
1976 বালা(Bala), Documentary, ৩৩ মিনিট.., রঙিন।
1977 শতরঞ্জ কি খিলাড়ী (The Chess Players) ১১৩ মিনিট..রঙিন।
1978 জয় বাবা ফেলুনাথ (The Elephant God), ১১২ মিনিট., রঙিন।
1980 হীরক রাজার দেশে (Kingdom of Diamonds), ১১৮ মিনিট.., রঙিন।
1980 পিকু (Pikoo's Day), Short, ২৬ মিনিট.., রঙিন।
1981 সদ্ গতি (The Deliverance), ৫২ মিনিট.., রঙিন।
1984 ঘরে বাইরে (Home and the World), ১৪০ মিনিট.., রঙিন।
1987 সুকুমার রায়(Sukumar Ray), Documentary, ৩০ মিনিট.., রঙিন।
1989 গণ শত্রু (Enemy of the People), ১০০ মিনিট.., রঙিন।
1990 শাখা প্রশাখা (Branches of the Tree), ১২১ মিনিট.., রঙিন।
1991 আগন্তুক (The Stranger), ১২০ মিনিট., রঙিন।
সাহিত্যকর্ম
সত্যজিৎ সম্পর্কে বিশিষ্ট ব্যক্তিদের করা কয়েকটি মন্তব্যঃ
"ভারতের সাংস্কৃতিক জগতে সত্যজিৎ রায় এক অবিস্মরনীয় ব্যক্তিত্ব।চলচ্চিত্র জগতে এই শতাব্দীর শ্রেষ্ঠ পুরুষ।তাঁর মতো মহান ব্যক্তিকে আমাদের দেশের সর্বোচ্চ সন্মানে ভূষিত করতে পেরে আমি ও আমার দেশ্ বাসী আজ সন্মানিত বোধ করছি"।
১৯৯২ সালে তাঁকে অস্কার এ আজীবন সন্মাননা জানিয়ে বলা হয়,- "In recognition of his rare mastery of the art of motion pictures and for his profound humanitarian outlook,which has had an indelible influence on filmmakers and audiences throughout the world".
অর্থনীতিতে নোবেল বিজয়ী ড.অমর্ত্য সেনবলেন-"The work of Ray presents a remarkably insightful understanding of the relations between cultures, and his ideas remain pertinent to the great cultural debates in the contemporary world,not least in India.
"রশোমন"(১৯৫০) খ্যাত বিশ্বখ্যাত জাপানী পরিচালক আকিরা কুরোশাওয়া বলেছেন-
"Not to have seen the cinema of Ray means existing in the world without seeing the sun or the moon".
বিখ্যাত পরিচালক Martin scorsese বলেছেন,
"Ray's magic,the simple poetry of his images and their emotional impact,will always stay with me...His work is in the company of that of living contemporaries like Ingmar Bergman,Akira Kurosawa and Federico Fellini"
শেষ কথা
Related Posts
Subscribe Our Newsletter
0 Comments to "সত্যজিৎ রায়ের জীবন কাহিনী[Life Story Of Sattazid Ray]"
একটি মন্তব্য পোস্ট করুন